‘স্যেকুলার গালাগালি বর্ষিত হচ্ছে আমার উপরে’

প্রকাশঃ সেপ্টেম্বর ১৭, ২০১৬ সময়ঃ ৫:০৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:১৩ অপরাহ্ণ

 

colour

প্রতিক্ষণের পাঠকদের জন্য পিনাকী ভট্টাচার্যের লেখাটি তাঁর ফেইসবুক পাতা থেকে  হুবহু নেওয়া হলো: 

একটা ফটোশপ ছবির জালিয়াতি ধরিয়ে দেয়ার জন্য স্যেকুলার গালাগালি বর্ষিত হচ্ছে আমার উপরে। আমি এই সংক্রান্ত অন্য ছবি বা ভিডিও সম্পর্কে কমেন্ট করিনি বা এটা বলিনি ঢাকার রাস্তায় জলাবদ্ধ অবস্থায় তার সাথে রক্ত মেশে নাই।

pinakআমার বলার কথা একটাই, একটা হলেও ছবি কেন ফটোশপ করতে হল? এই প্রশ্ন এখন উঠবেই, যে কী উদ্দেশ্যে কারা এই ছবিগুলো ছড়িয়েছে? ফটোশপ করা অন্তত একটা ছবি পাওয়াতে এটা পরিস্কার এই ক্যামপেইনের পিছনে অসৎ উদ্দেশ্য নিয়ে কেউ কেউ লেগেছে। একশোটা আসল ছবি থাকলেও যখন একটা ছবিকে ফেইক করা হয় তখন বুঝতে হবে ঘটনাকে কেউ অতিরঞ্জিত করতে চাইছে। তখন প্রশ্ন ওঠা স্বাভাবিক অতিরঞ্জনের কেন প্রয়োজন হল? প্রশ্ন তখন আরো জোরালো হয় যখন দেখা যায় বিশ্ব মিডিয়ায় এটাকে এন্টি মুসলিম ক্যাম্পেইন হিসেবে কাজে লাগানো হচ্ছে। প্রচ্ছন্ন বার্তা খুব পরিস্কার, “মুসলমানেরা রক্ত লোলুপ” এটা প্রতিষ্ঠা করা। এটা পরিস্কার রেইসিজম।

রেইসিজমকে রুখে দাড়ানোর জন্য মুসলমান হওয়ার দরকার নাই, মানুষ হলেই রুখে দাড়ান। পৃথিবীর কোন মানুষের কোন ধর্মের বা কোন ধর্মিয় প্র‍্যাক্টিসের মরাল জাজমেন্ট করার যোগ্যতা আর অধিকার নেই। কোন ধর্মীয় প্র‍্যাক্টিসের ছুতায় কোন ধর্ম সমপ্রদায়ের বিরুদ্ধে নিন্দাবাদ নিরেট রেইসিজম। রক্ত পানির আবদ্ধতার ইস্যুটা গভর্নেসের, পাব্লিক হেলথের, পরিবেশের। এই ইস্যুটাকে কুরবানি বিরোধিতায় নিয়ে গেলে আসল ইস্যু ঢাকা পরে রেইসিজম প্রকাশিত হয়। আপনি কেন এই রেইসিজমে গলা মেলান? আপনি কি রেইসিস্ট?

==============

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G